সর্বশেষ সংবাদ
Home » অর্থ-বাণিজ্য » এশিয়ার অর্থনীতে চীনের বিকল্প হিসেবে উঠে আসছে বাংলাদেশের নাম

এশিয়ার অর্থনীতে চীনের বিকল্প হিসেবে উঠে আসছে বাংলাদেশের নাম

বাংলাদেশকে এক সময় তলাবিহীন ঝুড়ি বলা হলেও গেলো দুই দশকে অর্থনীতিতে অর্জন করেছে বিস্ময়কর অগ্রগতি। ধারাবাহিকভাবে ৬ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন করে তাক লাগিয়ে দিয়েছে বিশ্বকে। শুধু তাই নয় তৈরি পোশাক খাতে লাখ লাখ নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন করে বিশ্বের কাছে নতুন করে পেয়েছে পরিচিতি। হাঁটছে মধ্যম আয়ের দেশের পথে।

এশিয়ার অর্থনীতে চীনের বিকল্প হিসেবে উঠে আসছে বাংলাদেশের নাম। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে স্বক্ষমতা আর সম্ভাবনার গল্প। এবার যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম ফিনান্সিয়াল টাইমস এর দেয়া এক প্রতিবেদনে বাংলাদেশকে নিয়ে এমন কথা বলা হয়েছে।

সস্তা শ্রম আর ডিভিডেন্টের কারণে উৎপাদন কেন্দ্র হিসেবে চীনের বিকল্প হতে পারে বাংলাদেশে। এই সম্ভাবনা কাজে লাগাতে অবকাঠামো উন্নয়ন ব্যবসা সহজকরা আর আমলাতান্ত্রিক জটিলতা কমানোর তাগিদ দিয়েছেন ব্যবসায়ী ও অর্থনীতিবিদরা। যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম ফিনান্সশিয়াল টাইমসের এক প্রতিবেদনের প্রতিক্রিয়ায় এসব কথা বলেন তারা।

বাংলাদেশের বিশাল জনগোষ্ঠীর একটি বড় অংশ কর্মক্ষম। প্রতিটি দেশেই এমন সময়কাল আসে অনেক বছর পর। এই কর্মীদের কারণে দেশের কৃষি উৎপাদন বেড়েছে। আবার তারাই দেশে তৈরি পোশাক শিল্পকে বিশ্বের দ্বিতীয় অবস্থানে নিয়ে এসেছে। আবার তারাই প্রবাসে থেকে আয় করছেন বৈদেশি মুদ্রা। শ্রমিকের কর্মে ভর করেই আজ বাংলাদেশের অর্থনীতির উন্নয়ন। বিশ্বের কাছে বাংলাদেশ এখন অপার সম্ভাবনার দেশ।

ফিনান্সশিয়াল টাইমসও বলছে, উৎপাদন কেন্দ্র হিসেবে চীনের বিকল্প হবে বাংলাদেশ। এই বিষয়ে এফবিসিসিআই এর সভাপতি সফিউল ইসলাম মহীউদ্দীন বলছেন, সম্ভাবনার পাশাপাশি রয়েছে আমাদের চ্যালঞ্জ। তাই উন্নয়নকে টেকশই করতে বিনিয়োগ বাড়ানো দরকার।

এদিকে ঢাকা ডিন কমার্স ফ্যাকান্টি শিবলী রুবায়েত উল ইসলাম বলেন, বিভিন্ন দিকের উন্নয়নের পাশাপামি আমাদের আমলাতান্ত্রিক জটিলতাও কমাতেই হবে নয়তো এই সম্ভাবনা আমরা ধরে রাখতে পারবো না। আর এটা যদি আমরা করতে পারি তাহলে আমদের সকল কাজের গতি বেড়ে যাবে। আর যেসকল জায়গায় ফাইল আটকে যায় সেই জায়গাগুলোতে সরকারের কঠর ব্যবস্থা গ্রহণ করতে হবে। এদিকে উন্নয়নকে টেকশই করতে শ্রমিকের বেত বাড়ানোরও কথা বলছেন তারা।

মন্তব্য

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*