সর্বশেষ সংবাদ
Home » জাতীয় » শোকাবহ আগস্ট: ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ ছাত্রলীগের মাসব্যাপী কর্মসূচী

শোকাবহ আগস্ট: ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ ছাত্রলীগের মাসব্যাপী কর্মসূচী

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে জাহিদ হাসানঃ বাংলার অবিসংবাদিত নেতা স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ শাখা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাসব্যাপী নানাবিধ কর্মসূচী চলমান রয়েছে। শোকাবহ আগষ্টের মাসব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে ইতোমধ্যে দেয়ালিকা ও আলোক চিত্র প্রদর্শনী, কুইজ ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। দেয়ালিকা ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সংগ্রামী সভাপতি আবিদ আল-হাসান এবং সমসাময়িক কারের জনপ্রিয় ছাত্রনেতা ঢাকা বিশ্ববিদ্যারয় ছাত্রলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স। কুইজ ও রচনা প্রতিযোগিতার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের সাবেক সফল সম্পাদক, বিশিষ্ট কবি ও কলামিষ্ট ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক জনাব ড. মোহাম্মদ বাহাউদ্দীন।
 এরই ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক বিশিষ্ট কবি ও কলামিষ্ট ড. মোহাম্মদ বাহাউদ্দীন বিরচিত শোকের কবিতা আবৃত্তি করেন উক্ত বিভাগের শিক্ষার্থী সুমাইয়া সুলতানা জ্যোতি। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান জনাব ড. মোহাম্মদ আব্দুস সবুর খান। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের সাবেক সফল সম্পাদক ও ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক জনাব ড. মোহাম্মদ বাহাউদ্দীন। প্রধান অতিথি ও প্রধান আলোচকের বক্তব্যে বঙ্গবন্ধুর জীবনের ঔতিহাসিক গুরুত্বের কথা উঠে আসে।
মাসব্যাপী এ সকল কর্মসূচী বাস্তবায়নের সার্বিক তত্ত্বাবধায়ক, পরিচালক. সঞ্চালক ও মূখপাত্র হিসেবে প্রতিটি কর্মসূচী বাস্তবায়নে অগ্রনী ভূমিকা পালন করে যাচ্ছেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ ছাত্রলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক পি.এম. তারুণ্য অপু।  অনুষ্ঠিত আলোচনা সভায় সাধারণ সম্পাদক পি.এম. তারুণ্য অপু আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘‘ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের আমার প্রতিটি ভাই বোনের জীবন গড়ে উঠবে বঙ্গবন্ধুর আদর্শে’’।
আলোচনা সভায় সমাপনী বক্তব্য রাখেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ ছাত্রলীগের সভাপতি মোঃ মুকূল হক। আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সমাজসেবা বিষয়ক উপ-সম্পাদক মীর আল-আমিন, শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ছাত্রলীগের সাবেক সফল সভাপতি ও বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সহ-সম্পাদক খাদিজাতুল কুবরা, বাংলাদেশ ছাত্রলীগের সহ-সম্পাদক শেখ শামীম তূর্য। এছাড়া আরোও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি মোঃ শেখ ফরিদ, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আব্দুল হামিদ, সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান উজ্জল, সহ-সম্পাদক মোহাম্মদ শাহ্ জালাল ও  সহ-সম্পাদক মোঃ রিপন মিয়া। এছাড়াও কলা অনুষদ ছাত্রলীগের সভাপতি শামীম ওসমান এবং সাধারণ সম্পাদক মির্জা নূর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। অন্যান্যদের মধ্যে আরোও উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সদস্য সাইফুল্লাহ আব্বাসী অনন্ত, শামসুন্নাহার হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক খাদিজা আক্তার, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও আবৃত্তি শিল্পী সৈয়দ মিজানুর রহমান, ক্রীড়া ব্যক্তিত্ব সাইদুল ইসলাম জিসান ও মোঃ মনিরুজ্জামান।
ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ ছাত্রলীগের মাসব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান যথাসময়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন এ সকল আয়োজনের নীতি নির্ধারক ও সার্বিক তত্ত্বাবধায়ক ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ ছাত্রলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক পি.এম. তারুণ্য অপু। তিনি অঙ্গীকার করে বলেন, ‘‘ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ ছাত্রলীগ হবে বঙ্গবন্ধুর আদর্শ চর্চার একটি শক্তিশালী ইউনিট ’’

মন্তব্য

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*