Logo
সংবাদ শিরোনাম :
ফাপোর আন্তঃ ইউনিয়ন ফুটবল টুর্নামেন্টে অনুষ্টিত। টুঙ্গিপাড়া গ্রাম থেকে বিশ্বমানবতার নেত্রী ছাত্রদলে মিছিলে ছাত্রলীগের হামলার প্রতিবাদে বগুড়া জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল নওগাঁয় ভুট্টাক্ষেত থেকে শিশুর হাত-পা বাঁধা লাশ উদ্ধার গাজীপুরে গোডাউনে মিলল টিসিবি পণ্য চীনে ১৩৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত বগুড়ায় পিকনিকে হামলা করে যুবককে কুপিয়ে হত্যা একশত টাকা মূল্যমানের প্রাইজ বন্ডের ১০৬তম ‘ড্র’ অনুষ্ঠিত !! বগুড়া শহরে প্রথম চার তারকা হোটেল নাজ গার্ডেন বিক্রি বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগের নেত্রী মাহবুবা নাসরিন রুপাকে জেলা আওয়ামী লীগ থেকে বহিষ্কার




স্তন ক্যান্সারের চিকিৎসায় নতুন দিগন্ত

প্রতিবেদকের নাম :
আপডেট করা হয়েছে : বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

স্তন ক্যান্সারের চিকিৎসায় নতুন দিগন্ত খুলে ‌যাচ্ছে। মার্কিন বিজ্ঞানীরা এমন একটি অণুর সন্ধান পেলেন ‌যা স্তন কান্সারের চিকিৎসায় বিপ্লব ঘটিয়ে দিতে পারে।

বিশেষ করে ‌যে সব রোগী প্রথাগত চিকি‌ৎসায় আর কোনও উপকার পাচ্ছেন না তাদের চিকিৎসায় ওষুধ তৈরিতে কাজ দেবে এই অণু।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ওই ওষুধ ইস্ট্রোজেন সেনসেটিভ স্তন ক্যান্সারের বাড়বাড়ন্ত নতুন পদ্ধতিতে থামিয়ে দিতে পারে। ওষুধটির অণু টিউমার কোষের ইস্ট্রোজেন রিসেপ্টর কোষকে নিশানা করে। এই গবেষণার সঙ্গে জড়িয়ে রয়েছেন এক ভারতীয় বিজ্ঞানীও।

মার্কিন ‌যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস এর অধ্যাপক গণেশ রাজ সংবাদ মাধ্যমে জানিয়েছেন, এই ওষুধটির কা‌র্যপদ্ধতি একেবারেই নতুন। বর্তমানে ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে ‌যেসব বাধা রয়েছে তা পেরিয়ে ‌যেতে সক্ষম এই ওষুধ।

স্তন ক্যান্সারের চিকিৎসার ক্ষেত্রে সাধারণভাবে হরমোন থেরাপি করা হয়। কিন্তু দেখা ‌যাচ্ছে ওইসব রোগীদের এক তৃতীয়াংশের ক্ষেত্রেই ড্রাগ রেজিস্টেনস হয়ে ‌যাচ্ছে। নতুন এই ওষুধের ক্ষেত্রে সেই ঝুঁকি নেই।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com