Home » তথ্যপ্রযুক্তি » নোকিয়ার সবচেয়ে কম দামের স্মার্টফোন নোকিয়া ১ আসছে

নোকিয়ার সবচেয়ে কম দামের স্মার্টফোন নোকিয়া ১ আসছে

নোকিয়ার সবচেয়ে কম দামের স্মার্টফোন নোকিয়া ১ আসছে

মার্চের মধ্যেই বাজারে আসছে নোকিয়ার সবচেয়ে কম দামের স্মার্টফোন নোকিয়া ১। বাংলাদেশের মতো উদীয়মান অর্থনীতির বাজারগুলোর জন্যই ফোনটি আনা হচ্ছে বলে জানা গেছে।

এটি হবে ‘অ্যান্ড্রয়েড গো’ ফোনগুলির প্রথম একটি। গুগল এর অ্যান্ড্রয়েড গো প্রোগ্রামটি ডিজাইন করেছে এন্ট্রি লেভেল ডিভাইসে জোরদার ইউজার অভিজ্ঞতা এনে দেওয়ার জন্য।

রাশিয়ান টিপস্টার এল্ডার মুরটাজিন এক টুইটে প্রকাশ করেছে, নোকিয়া ১ হবে গুগলের অ্যান্ড্রয়েড ওরিও (গো সংস্করণ) প্রোগ্রাম এর একটি অংশ।

নতুন এই নোকিয়া স্মার্টফোনে থাকবে একটি এইচডি (৭২০x১২৮০ পিক্সেল) আইপিএস এলসিডি ডিসপ্লে, ১জিবি র‌্যাম, এবং ৮জিবি অনবোর্ড স্টোরেজ। ওই রাশিয়ান ওই ব্লগার আরো দাবি করেন, স্মার্টফোনটির দাম হবে রাশিয়ান মুদ্রায় ৫,৯৯০ আরইউবি, বাংলাদেশি টাকায় ৮,৬৫৭ টাকা।

 

ফোনটির অপারেটিং সিস্টেম হবে অ্যান্ড্রয়েড ওরিও (গো সংস্করণ)। যাতে থাকবে কিছু হালকা গুগল অ্যাপস। যেমন, ফাইলস গো, গুগল ম্যাপস গো এবং ইউটিউব। অ্যান্ড্রয়েড গো মূলত ৫১২ থেকে ১জিবি র‌্যামের বাজেট স্মার্টফোনের জন্য তৈরি করা একটি অপারেটিং সিস্টেম।

তবে ফোনটির ফিচার সম্পর্কে বিস্তারিত কিছু এখনো জানা যায়নি।

প্রসঙ্গত, গত অক্টোবরে এইচএমডি গ্লোবাল নোকিয়া ব্র্যান্ডের এর আগের সবচেয়ে সস্তা অ্যান্ড্রয়েড স্মার্টফোন নোকিয়া ২ বাজারে আনে। বাংলাদেশে ফোনটির দাম প্রায় ১১ হাজার টাকা পড়বে বলে প্রত্যাশা করা হচ্ছে। নোকিয়া ২ ফোনটি কয়েক সপ্তাহ আগে ভারতের বাজারে এসেছে।

নোকিয়া ২-তে আছে ৫ ইঞ্চি, ৭২০x১২৮০ পিক্সেল এলটিপিএস আইপিএস এলসিডি ডিসপ্লে। ১.৩ গিগাহার্টজ কোয়াড-কোর স্ন্যাপড্রাগন ২১২ প্রসেসর। ১জিবি র‌্যাম, সাথে ৮জিবি মেমোরি যা ১২৮জিবি পর্যন্ত বাড়ানো যাবে। এবং ৪১০০ এমএএইচ ব্যাটারি। রিয়ার ক্যামেরাটি ৮মেগাপিক্সেল আর ফ্রন্ট ক্যামেরা ৫মেগাপিক্সেল। অ্যান্ড্রয়েড ৭.১.১ নুগেট অপারেটিং সিস্টেমে চলবে ফোনটি। কয়েক সপ্তাহ পরে ফোনটিতে অ্যান্ড্রয়েড এর সর্বশেষ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও আপডেট করা যাবে।

এছাড়া গত অক্টোবরে চীনের বাজারে বিক্রি শুরু হওয়া মধ্যম বাজেটের স্মার্টফোন নোকিয়া ৭ এখনো আর কোনো দেশের বাজারে আসেনি। তবে ধারণা করা হচ্ছে ফোনটি আগামী বছরের শুরুতে বিশ্ব বাজারে ছাড়া হবে।

মন্তব্য

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*