Home » রাজশাহী » বগুড়া শাজাহানপুরে পলিথিন ব্যাগে সয়লাব

বগুড়া শাজাহানপুরে পলিথিন ব্যাগে সয়লাব

বগুড়া শাজাহানপুরে পলিথিন ব্যাগে সয়লাব

মাসুম হোসেন, স্টাফ রিপোর্টারঃ বগুড়া শাজাহানপুরে নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ ব্যাপক ভাবে ব্যবহার হচ্ছে। উপজেলার ফুটপাতের হকার, কাঁচাবাজার, ভোগপণ্য বাজার সর্বত্রে আইন অমান্য করে পলিথিন ব্যবহার করা হচ্ছে।
জানা গেছে, বগুড়া শাজাহানপুর উপজেলা বনানী গন্ডগ্রামের মিয়াপাড়া নামক এলাকায় রয়েছে ১টি পলিথিন উৎপাদন কারখানা। এখানে দীর্ঘ বছর যাবৎ পলিথিন উৎপাদন করা হচ্ছে। উপজেলার নিশ্চিন্তপুর এলাকায় ২টি ও বেজোরা এলাকায় ১টি কারখানা রয়েছে। এসব কারখানা থেকে উৎপাদিত পলিথিন বগুড়া শহরের রাজাবাজার থেকে পাইকারী বিক্রয় করা হয়। উপজেলার প্রায় প্রতিটি বন্দরেই রয়েছে একাধিক পলিথিন শপিং ব্যাগের খুচরা বিক্রেতা। আইন অমান্য করে স্বাভাবিক ভাবেই চলছে পলিথিনের ব্যবহার। বিশেষ করে মুদি, বেকারী, মাছ, মাংস, তরিতরকারী এবং ফলমূলের দোকানে ব্যাপক হারে পলিথিনের ব্যবহার হয়ে আসছে। প্রশাসনের নীরব ভূমিকায় পলিথিন নিষিদ্ধ হওয়ার বিষয়টিই ভুলেই গেছে ক্রেতা ও বিক্রেতারা।
উপজেলার নয়মাইল এলাকার পলিথিন ব্যাগের খুচরা ব্যবসায়ী আব্দুর রশিদ ও বনানী বন্দরের ব্যবসায়ী সুকুমার রায় সহ আরও অনেক ব্যবসায়ী জানিয়েছেন, তারা বাজারের চাহিদা পূরণ করতে পলিথিন শপিং ব্যাগ বিক্রি করছেন। পলিথিন ব্যাগ ছাড়া বাজার কল্পনাই করা যায় না। টাকা দিয়ে ক্রেতারা পাটের ব্যাগ কিনতে চায় না। পুলিশ-প্রশাসন পলিথিন ব্যাগ বিক্রি বন্ধে অনেক আগে অভিযান চালালেও বর্তমানে আসেনা।
শাজাহানপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামানের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।

মন্তব্য

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*