Logo
সংবাদ শিরোনাম :
ফাপোর আন্তঃ ইউনিয়ন ফুটবল টুর্নামেন্টে অনুষ্টিত। টুঙ্গিপাড়া গ্রাম থেকে বিশ্বমানবতার নেত্রী ছাত্রদলে মিছিলে ছাত্রলীগের হামলার প্রতিবাদে বগুড়া জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল নওগাঁয় ভুট্টাক্ষেত থেকে শিশুর হাত-পা বাঁধা লাশ উদ্ধার গাজীপুরে গোডাউনে মিলল টিসিবি পণ্য চীনে ১৩৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত বগুড়ায় পিকনিকে হামলা করে যুবককে কুপিয়ে হত্যা একশত টাকা মূল্যমানের প্রাইজ বন্ডের ১০৬তম ‘ড্র’ অনুষ্ঠিত !! বগুড়া শহরে প্রথম চার তারকা হোটেল নাজ গার্ডেন বিক্রি বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগের নেত্রী মাহবুবা নাসরিন রুপাকে জেলা আওয়ামী লীগ থেকে বহিষ্কার




গর্ভাবস্থায় ভিটামিন ডি-এর ঘাটতি ক্ষতি করতে পারে শিশুর

প্রতিবেদকের নাম :
আপডেট করা হয়েছে : বুধবার, ২১ মার্চ, ২০১৮

গর্ভাবস্থায় ভিটামিন ডি-এর ঘাটতি ক্ষতি করতে পারে শিশুর

অটিজ়ম হল এমন এক রোগ, যা একবার শরীরে বাসা বাঁধলে সহজে তার কুপ্রভাব কাটানো যায় না। শুধু শারীরিকই নয়, মানসিক সমস্যাও হতে পারে এই রোগ থেকে। তাই শিশুকে এই রোগ থেকে দূরে রাখতে গর্ভাবস্থাতেই মাকে বিশেষ যত্ন নিতে হবে। কারণ, গর্ভাবস্থায় মায়ের শরীরে ভিটামিন ডি-র অভাব হলে তা শিশুর মধ্যে অটিজ়ম স্পেকট্রাম ডিসঅর্ডার (ASD)-এর প্রবণতা বাড়িয়ে দেয়। 

গবেষকরা বলছেন, এই ভিটামিন ডি সরাসরি শিশুর মস্তিষ্কের গঠনের ওপর প্রভাব ফেলে। তাই মায়ের শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হলে, পরবর্তীকালে সেই শিশুর আচরণগত সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা প্রবল। আর আচরণগত সমস্যা অটিজ়ম সহ আরও অনেক রোগের লক্ষণ। এতে শিশুর পড়াশোনা, কারওর সঙ্গে কথা বলা, যেকোনও ধরনের সামাজিক আচরণ, মনে রাখার ক্ষমতা সবকিছুর ওপরেই প্রভাব পড়তে পারে। 

তাই গর্ভবতী মহিলার শরীরে যাতে ভিটামিন ডি-র ঘাটতি না হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com