Logo
সংবাদ শিরোনাম :
ফাপোর আন্তঃ ইউনিয়ন ফুটবল টুর্নামেন্টে অনুষ্টিত। টুঙ্গিপাড়া গ্রাম থেকে বিশ্বমানবতার নেত্রী ছাত্রদলে মিছিলে ছাত্রলীগের হামলার প্রতিবাদে বগুড়া জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল নওগাঁয় ভুট্টাক্ষেত থেকে শিশুর হাত-পা বাঁধা লাশ উদ্ধার গাজীপুরে গোডাউনে মিলল টিসিবি পণ্য চীনে ১৩৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত বগুড়ায় পিকনিকে হামলা করে যুবককে কুপিয়ে হত্যা একশত টাকা মূল্যমানের প্রাইজ বন্ডের ১০৬তম ‘ড্র’ অনুষ্ঠিত !! বগুড়া শহরে প্রথম চার তারকা হোটেল নাজ গার্ডেন বিক্রি বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগের নেত্রী মাহবুবা নাসরিন রুপাকে জেলা আওয়ামী লীগ থেকে বহিষ্কার




গর্ভাবস্থায় কিডনির রোগ থেকে সাবধান

প্রতিবেদকের নাম :
আপডেট করা হয়েছে : শনিবার, ২৪ মার্চ, ২০১৮

গর্ভাবস্থায় কিডনির রোগ থেকে সাবধান

ক্রনিক কিডনি ডিজ়িজ় (CKD) বিশ্বের ১০ শতাংশ মানুষের শরীরেই দেখা যায়। পুরুষদের তুলনায় মহিলাদের শরীরেই বেশি বাসা বাঁধে এই রোগ। বিশেষজ্ঞরা বলছেন, প্রতি বছর বিশ্বে ১৯৫ মিলিয়ন মহিলা CKD-তে আক্রান্ত হন। 

গর্ভে সন্তান থাকাকালীন যদি কোনও মহিলার শরীরে এই রোগ দেখা দেয়, তাহলে গর্ভধারণের ক্ষেত্রে তা খুবই ঝুঁকিপূর্ণ হতে পারে। মা এবং ভ্রুণ দু’জনের ক্ষেত্রেই তা বিপজ্জনক হতে পারে। এক্ষেত্রে সাধারণত সময়ের আগেই সন্তান প্রসব, বা শিশুর স্বাভাবিক বৃদ্ধি না হওয়া কিংবা মৃত সন্তানের জন্ম দেওয়ার মতো পরিণতিও হতে পারে। 

সেক্ষেত্রে কী করবেন?

এক্ষেত্রে যেটা সবার আগে দরকার তা হল সচেতনতা। সময়মতো রোগ নির্ণয় করতে পারলে এবং সঠিক চিকিৎসা করাতে পারলে ঝুঁকি অনেকাংশেই কমে যায়। 

CKD একেবারে প্রথম পর্যায়ে থাকলে (যাকে বলে মাইল্ড CKD) যদি ব্লাড প্রেশার ঠিক থাকে বা মূত্রে প্রোটিনের মাত্রা কম থাকে, তাহলে সেইসব মহিলারা সুস্থ সন্তানের জন্ম দিতে পারেন। যদি গর্ভধারণের পর CKD ধরা পড়ে এবং তা ৪-৫ স্টেজে চলে যায়, তাহলে গর্ভপাত করানোই ভালো। 

যদি কিডনি ট্রান্সপ্ল্যান্ট হয়, তাহলে তারপর কমপক্ষে ১ বছর গর্ভধারণের কথা ভাববেন না। যদিও এখন চিকিৎসাশাস্ত্র অনেক উন্নত। ওষুধ তো রয়েছেই, সেইসঙ্গে অ্যাসিস্টেড রিপ্রোডাক্টিভ টেকনিক এবং হরমোন থেরাপির মতো নানানধরনের চিকিৎসাও রয়েছে। তাই CKD হলেও সুস্থ সন্তানের জন্ম দেওয়া সম্ভব।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com