Logo




কৃষি জমি থেকে মাটি উত্তোলনের মহাউৎসব শাজাহানপুরে

প্রতিবেদকের নাম :
আপডেট করা হয়েছে : রবিবার, ২৫ মার্চ, ২০১৮

মাসুম হোসেন, স্টাফ রিপোর্টারঃ  বগুড়া শাজাহানপুর উপজেলায় কৃষি জমি থেকে মাটি উত্তোলন দিন দিন বেড়েই চলেছে। প্রভাবশালীমহল মাটি ব্যবসায়ের সঙ্গে জড়িত থাকায় লিখিত অভিযোগ দেয় না ভূক্তভোগিরা। অপরদিকে জমির নিচস্তরের মাটি কাটার কারণে ধূলার নগরে পরিণত হয়েছে উপজেলা।
জানাগেছে, উপজেলার মাদলা নিশ্চিন্তপুর, ভান্ডারপাইকার, মোস্তাইল, শাহনগর, ডেমাজানি, মানিকদ্বিপা, সুজাবাদ, মালিপাড়া, চকজোড়া ও সাজাপুর এলাকায় প্রায় অর্ধশত পয়েন্ট থেকে এক্সক্যাভেটর মেশিন দিয়ে মাটি উত্তোলন করা হচ্ছে। এতে কমে যাচ্ছে কৃষি জমি আর হুমকির মুখে পড়ছে পরিবেশ। গভীর গর্ত করে মাটি উত্তোলন করায় ক্ষতিগ্রস্ত হচ্ছে আশেপাশের আবাদী জমি। প্রভাবশালীমহল মাটি ব্যবসায়ের সঙ্গে জড়িত থাকায় কিছুই বলতে পারছে না কৃষকরা। প্রশাসন ব্যবস্থা না নেয়ায় দিনদিন বেড়েই চেেলছে কৃষি জমি থেকে মাটি উত্তোলন। এতে কৃষকদের তীব্র ক্ষোভ থাকলেও সংশ্লিষ্ট কতৃপক্ষের নীরব ভূমিকায় অসহায় হয়ে পড়েছে তারা। অপরদিকে মাটি বহনকারী ট্রাক গুলোর কারণে রাস্তাঘাটেরও বেহালদশা হয়েছে এবং ধূলার নগরে পরিণত হয়েছে উপজেলা।
ইকবাল হোসেন, ফরহাদ হোসেন, আবুল কালামসহ আরও অনেক কৃষক জানিয়েছেন, গভীর গর্ত করে মাটি উত্তোলন করায় আশেপাশের আবাদী জমি গুলোও ক্ষতিগ্রস্থ হচ্ছে। সংশ্লিষ্ট কতৃপক্ষ ব্যবস্থা না নেয়ায় কৃষি জমি থেকে মাটি উত্তোলন দিনদিন বেড়েই চলেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কৃষক জানান, তাদের আবাদী জমির পাশ থেকে এক্সক্যাভেটর মেশিন দিয়ে মাটি উত্তোলন করছে মাটি ব্যবসায়ীরা। এতে তাদের জমি ক্ষতিগ্রস্থ হচ্ছে। এমনকি তাদেরকেও মাটি উত্তোলনের জন্য জমি দিতে বলা হচ্ছে। মাটি ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ায় লিখিত অভিযোগ দিচ্ছেননা তারা। এমতাবস্থায় কৃষি জমি থেকে মাটি উত্তোলন বন্ধে সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে জোর দাবি জানিয়েছেন তারা।
উপজেলার মালিপাড়া, ভান্ডারপাইকার, সাজাপুর এলাকার স্থানীয়রা জানিয়েছেন, মাটি উত্তোলনের কারণে তাদের এলাকা ধূলার এলাকায় পরিণত হয়েছে। মাটি বহনকারী ট্রাকের কারণে রাস্তাঘাটের বেহালদশা হয়েছে। তারা মাটি ব্যবসায়ীদের কাছে জিম্মি হয়ে রয়েছে।
বগুড়া সরকারী আজিজুল হক কলেজের পরিবেশ ও ভূগোল বিভাগের প্রভাষক আবু সাঈদ জানান, মাটি উত্তোলনের কারণে কৃষি জমি কমে যাচ্ছে। জমির নিচস্তরের মাটি কাটার কারণে ধূলার সৃষ্টি হয়। এতে পরিবেশ দূষিত হচ্ছে এবং শিশু ও বৃদ্ধের এ্যাজমা রোগে আক্রান্ত হওয়ায় আশংকা রয়েছে।
শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামান জানান, ব্যবস্থা গ্রহনে অভিযান চালানো হচ্ছে।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com