Logo
সংবাদ শিরোনাম :
ফাপোর আন্তঃ ইউনিয়ন ফুটবল টুর্নামেন্টে অনুষ্টিত। টুঙ্গিপাড়া গ্রাম থেকে বিশ্বমানবতার নেত্রী ছাত্রদলে মিছিলে ছাত্রলীগের হামলার প্রতিবাদে বগুড়া জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল নওগাঁয় ভুট্টাক্ষেত থেকে শিশুর হাত-পা বাঁধা লাশ উদ্ধার গাজীপুরে গোডাউনে মিলল টিসিবি পণ্য চীনে ১৩৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত বগুড়ায় পিকনিকে হামলা করে যুবককে কুপিয়ে হত্যা একশত টাকা মূল্যমানের প্রাইজ বন্ডের ১০৬তম ‘ড্র’ অনুষ্ঠিত !! বগুড়া শহরে প্রথম চার তারকা হোটেল নাজ গার্ডেন বিক্রি বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগের নেত্রী মাহবুবা নাসরিন রুপাকে জেলা আওয়ামী লীগ থেকে বহিষ্কার




গর্ভাবস্থার শুরুতে বা আগে উচ্চ রক্তচাপ ক্ষতি করতে পারে শিশুর

প্রতিবেদকের নাম :
আপডেট করা হয়েছে : বুধবার, ৪ এপ্রিল, ২০১৮

গর্ভাবস্থার শুরুতে বা আগে উচ্চ রক্তচাপ ক্ষতি করতে পারে শিশুর

বিশেষজ্ঞরা বলছেন, কম বয়সে উচ্চ রক্তচাপ পরবর্তীকালে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা যেমন বাড়িয়ে দেয়, তেমনই এর ফলে গর্ভস্রাবের ঝুঁকিও বেড়ে যায়। শুধু তাই নয়, গর্ভাবস্থায় মায়ের রক্তচাপ বেশি থাকলে শিশুর জন্মের পর তার শরীরেও এর প্রভাব পড়তে পারে।

মিলিমিটার অফ মার্কারি বা mm Hg হল রক্তচাপ মাপার একক। গবেষণায় দেখা গিয়েছে, রক্তচাপ ১০ mm Hg বাড়লে গর্ভস্রাবের সম্ভাবনা ১৮ শতাংশ বেড়ে যেতে পারে। উচ্চ রক্তচাপের জন্য এক বা দু’বার গর্ভস্থ সন্তানকে হারিয়েছেন এমন এক হাজার দু’শো জন মহিলার উপর সমীক্ষা চালিয়ে এই তথ্য জানা গিয়েছে। গর্ভাবস্থার একেবারে শুরুতে বা গর্ভধারণের আগে যদি মহিলাদের রক্তচাপ বেশি থাকে, সেক্ষেত্রেও ঝুঁকি বেড়ে যায়। 

অনেক সময়ই কম বয়সী মহিলাদের ক্ষেত্রে রক্তচাপকে চিকিৎসকরা অতটা গুরুত্ব দিয়ে দেখেন না। কিন্তু এতে গর্ভধারণের ক্ষেত্রে খারাপ প্রভাব পড়তে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

বিশেষজ্ঞদের মতে, আগে গর্ভধারণের আগের সময়ে মহিলাদের লাইফস্টাইল বা শারীরিক অবস্থাকে তেমন গুরুত্ব দেওয়া হত না। কিন্তু এখন দেখা যাচ্ছে, গর্ভধারণের আগে একজন মহিলা কেমন জীবনযাপন করছেন, তার প্রভাবও পরে তাঁর সদ্যোজাত সন্তানের উপর পড়ে। তাই উচ্চ রক্তচাপের মতো ছোটোখাটো সমস্যাগুলিকেও বাড়তি গুরুত্ব দিতে বলছেন তাঁরা।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com