Logo
সংবাদ শিরোনাম :
ফাপোর আন্তঃ ইউনিয়ন ফুটবল টুর্নামেন্টে অনুষ্টিত। টুঙ্গিপাড়া গ্রাম থেকে বিশ্বমানবতার নেত্রী ছাত্রদলে মিছিলে ছাত্রলীগের হামলার প্রতিবাদে বগুড়া জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল নওগাঁয় ভুট্টাক্ষেত থেকে শিশুর হাত-পা বাঁধা লাশ উদ্ধার গাজীপুরে গোডাউনে মিলল টিসিবি পণ্য চীনে ১৩৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত বগুড়ায় পিকনিকে হামলা করে যুবককে কুপিয়ে হত্যা একশত টাকা মূল্যমানের প্রাইজ বন্ডের ১০৬তম ‘ড্র’ অনুষ্ঠিত !! বগুড়া শহরে প্রথম চার তারকা হোটেল নাজ গার্ডেন বিক্রি বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগের নেত্রী মাহবুবা নাসরিন রুপাকে জেলা আওয়ামী লীগ থেকে বহিষ্কার




‘অন্যরকম’ এক রমজান পালন করতে যাচ্ছে পৃথিবীর

ডেস্ক নিউজ
আপডেট করা হয়েছে : বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০

এবার ‘অন্যরকম’ এক রমজান পালন করতে যাচ্ছে পৃথিবীর ১৮০ কোটি মুসলমান। রমজান মুসলমানদের কাছে আবেগের একটি মাস। এর সবচেয়ে বড় কারণ এই মাসেই পবিত্র কোরআন নাজিল হয়েছে। সেই আবেগের রমজান আজ দুয়ারে উপস্থিত, কিন্তু সম্পূর্ণ ‘অন্যভাবে’। কারণ, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাস সবকিছু ওলট-পালট করে দিয়েছে। দল বেঁধে তারাবিহ পড়া হবে না, প্রতিবেশীকে ডেকে ইফতার করানো যাবে না, এমনকি পবিত্র মাস উপলক্ষ্যে কোনো দোয়ার আয়োজনও করা যাবে না! অত্যন্ত বেদনাদায়ক হলেও এটাই সত্যি।

ইতিহাস ঘেঁটেও এমন রমজানের খোঁজ পাওয়া যায়নি। ন্যাশনাল ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার গবেষক ফাইজাল মুসা বলেন, ‘পৃথিবীর ওপর দিয়ে কত প্রাকৃতিক দুর্যোগ গেছে, প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধসহ কত শত যুদ্ধ গেছে, কিন্তু এমন রমজানের মুখোমুখি হতে হয়নি মুসলমানদের। অতীতের কোনো সাহিত্য কিংবা ইতিহাসের বইতেও এমন পরিস্থিতির বর্ণনা পাওয়া যায় না।’

মুসলমানদের জন্য পবিত্র দুই স্থান মক্কা ও মদিনা প্রায় অবরুদ্ধ, অথচ রমজান মাসে স্থানীয় এবং বাইরের পৃথিবীর হাজার হাজার মুসলমানের পদচারণায় গমগম করত এই দুই স্থান। করোনাভাইরাসের কারণে প্রথমদিকে নিষেধাজ্ঞা থাকলেও রমজান মাস উপলক্ষ্যে মসজিদে হারাম এবং নববীতে অত্যন্ত সতর্কতার সাথে সীমিত আকারে নামাজ আদায়ের অনুমতি দিয়েছে সরকার। সেই সঙ্গে দেশের বাকি সব মসজিদে নামাজ আদায় করার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বাংলাদেশেও রমজানকে অনেকটা উৎসবের মতো পালন করে থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা। গ্রামে মৃত বাবা-মা কিংবা আত্মীয়-স্বজনদের রূহের মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন করা হয়। শহুরে বাসিন্দাদের মধ্যে আয়োজন করতে দেখা যায় ইফতার পার্টি। মসজিদগুলোও অন্য সময়ের চেয়ে পূর্ণ হয়ে ওঠে। কিন্তু এবার তার কিছুই সম্ভব নয়। সরকারের পক্ষ থেকেও সাধারণ মুসল্লিদেরকে মসজিদে যেতে বারণ করা হয়েছে।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com