Logo
সংবাদ শিরোনাম :




বগুড়া শাজাহানপুরে হলুদ তরমুজের চাষ

স্টাফ রিপোর্টার
আপডেট করা হয়েছে : রবিবার, ২৬ এপ্রিল, ২০২০

বগুড়া শাজাহানপুরে প্রথমবারের মতো হলুদ জাতের তরমুজ (গোল্ডন ক্রাউন) চাষ হয়েছে। উপজেলার পালাহার নামের একটি গ্রামে এই তরমুজের চাষ করা হয়েছে। সালেহ আহমেদ ও রুহুল আমিন নামের দুইজন ব্যক্তি বাণিজ্যিকভাবে এ তরমুজের চাষ করেছেন। ফলনও ভালো হয়েছে তাদের। তবে তারা করোনা পরিস্থিতিতে তরমুজের বাজার মূল্য নিয়ে আশংকায় রয়েছেন। 

গ্রামটিতে হলুদ তরমুজের দুটি ক্ষেত করা হয়েছে। একটি তিন বিঘা ও অন্যটি দুই বিঘা জমিতে। ক্ষেত দুটি দেখার জন্য বিভিন্ন এলাকার মানুষ প্রতিদিন আসছেন সেখানে ।

তরমুজ চাষী সালেহ আহমেদ জানান, তিনি চাকরি না করে ব্যতিক্রম কিছু করতে হলুদ তরমুজের চাষ শুরু করেছেন। তবে করোনা পরিস্থিতিতে ক্ষতির সম্মুখীন হওয়ার আশংকা করছেন তিনি। বর্তমানে লাভের আশা ছেড়ে খরচের টাকা পেতে সরকারের সাহায্য কামনা করছেন ।

সালেহ আহমেদ ও রুহুল আমিন জানান, পাঁচ বিঘা জমিতে তরমুজের চাষ করতে প্রায় সাড়ে চার লক্ষ টাকা খরচ হয়েছে তাদের। রমজান মাসকে সামনে রেখে তারা তরমুজ চাষ শুরু করেছিল। কিন্তু রমজান মাসেও তারা ক্রেতা পাচ্ছেন না। দুই-একজন কিনতে চাইলেও তাদের ঢাকায় পৌঁছে দিতে হবে। যা বর্তমান প্রেক্ষাপটে সম্ভব হচ্ছে না বলে তারা জানিয়েছেন।

কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন, হলুদ রঙের তরমুজের নাম গোল্ডেন ক্রাউন। অন্যান্য তরমুজের মত একই পদ্ধতিতে এই তরমুজের চাষ করা হয়।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com