Logo




বগুড়ার শিবগঞ্জে ট্রাক চাপায় স্কুল পড়ুয়া শিশু শ্রমিকের মর্মান্তিক মৃত্যু!

এস আই সুমনঃ স্টাফ রিপোর্টার 
আপডেট করা হয়েছে : বুধবার, ২৯ এপ্রিল, ২০২০

বগুড়ার শিবগঞ্জে বালু বোঝাই ট্রাক চাপায় রাকিব হাসান (১৩) নামের এক স্কুল পড়ুয়া শিশু শ্রমিকের মর্মা‌ন্তিক মৃত্যু হয়েছে। উপজেলার আটমুল ইউনিয়নের হরিপুর চককানু গ্রামের জবেদ আলীর ছেলে বালুদস্যু সবুজ মিয়ার বালুর পয়েন্টে এ দূর্ঘটনা ঘটে। চককানু গ্রামের জবেদ আলীর ছেলে প্রভাবশালী বালুদস্যু সবুজ মিয়া এক‌টি মহল‌কে ম্যা‌নেজ ক‌রে সরকারি নিয়মনীতির কোন তোয়াক্কা না করে দীর্ঘদিন যাবৎ ফসলী জমি থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আশপাশের শত শত একর জমি গভীর থেকে গহীন জলাশয়ে পরিনত হয়েছে। স্থানীয়রা তার দাপ‌টের ভ‌য়ে মুখ খুল‌তে পা‌রে না।
স্থানীয় বেশে কয়েকজন লোকের সাথে কথা বললে তারা জানান, নিহত রাকিব শিবগঞ্জ সদর ইউনিয়নের হরিপুর দক্ষিণ পাড়া গ্রামের খলিলুর রহমানের ছেলে।
রাকিবের বাবা একজন মানসিক ভারসাম্যহীন অ‌তিদ‌রিদ্র ব্যক্তি। পরিবারের একমাত্র সন্তান হওয়ায় হরিপুর স্কুলে ৮ম শ্রেনীতে পড়াশোনার পাশাপাশি শিশু বয়সেই ট্রাকের লেবা‌রের কাজ করে জীবিকা নির্বাহ করতো।
বুধবার ভোর ৫ টার দিকে মালিক ও চালক আজাদুল তার ট্রাকের হেলপার শাহ আলমকে ট্রাকে করে সবুজের পয়েন্ট থেকে বালুর টিব দি‌তে বলেন। ২‘শ টাকার শ্রমিক হিসেবে রাকিবসহ তার ২ বন্ধু একই গ্রামের ১০ম শ্রেনীতে পড়ুয়া ছাত্র বায়জিদ ও আজগর কাজে যোগ দেন। বায়জিদ বন্ধু হারানোর ভয়-আতঙ্ক নিয়ে সাংবাদিকের নিকট জানান, তারা তিনজন মিলে প্র‌তি‌দিন এভা‌বে ট্রাক লোড করে দেয় আর দিনের শেষে ২‘শ টাকা মজুরী পান তারা। দূঘটনার আগে তারা ৩জন মিলে ট্রাক লোড দেয় এরপর রাকিব চাকার নীচের বাঁশ সড়াতে গেলে পিছন থেকে নিয়ন্ত্রন হারিয়ে তাকে চাপা দেয় বালু বোঝায় ট্রাকটি। বায়জিদ জানায় তার চোখের সামনে দূর্ঘটনায় মৃত্যু প্রায় গুরুতর আহত রাকিবকে বগুড়া শজিমেকে নেয়ার পথে মৃত্যু হয়।
স্থানীয় লোকজন আরো জানায়,এই অবৈধ বালু উত্তোলনের ফলে এলাকার শত শত একর ফসলী জমি আজ হুমকীর মুখে।একটু বৃষ্টিতেই জমিজমা ধ্বসে বিলিন হয়ে যাচ্ছে। প্রতিবাদ করছেন কি’না এমন প্রশ্নের জবাবে তারা জানান, প্রতিবাদ করে কি হবি? প্রশাসন তো ওদের হাতে! পুলিশ-‌মি‌ডিয়া কর্মী আশেন ঠিকিই কোন এ্যাকশান না নিয়ে আবার ফেরেও যান।
এসময় এলাকার শত শত কৃষক জনতা এই অবৈধ বালু উত্তোলন বন্ধ সহ জমির মালিক ফরিদ ও সবুজকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভে ফেটে পড়েন।
তাৎক্ষনিক সংবাদ পেয়ে পেয়ে শিবগঞ্জ থানার সাব ইন্সপেক্টর মোঃ শহিদুল ইসলাম শহিদ সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে ঘাতক ট্রাক যার নং বগুড়া ড-১১-১০৮০ সহ ট্রাকের মালিক আজাদুলকে আটক করে থানায় নিয়ে যায়।
শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ মিজানুর রহমান জানান, খবর পেয়ে ঘটনাস্থল পুলিশ পরিদর্শন করেছেন।
নিহতের লাশ বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে রাখা হয়েছে। এ বিষয়ে নিহতের পরিবারের পক্ষ থেকে মামলা করেনি।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com