Logo
সংবাদ শিরোনাম :
বিএমএসএফ সিংড়া উপজেলা কমিটির সৌরভ সভাপতি তোহা সম্পাদক প্রতিমন্ত্রী পলকের ব্যক্তিগত অর্থায়নে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সু-রক্ষা সামগ্রী প্রদান গাইবান্ধায় বাস চাপায় ২ মোটর সাইকেল আরোহী নিহত শাজাহানপুরে হালচাষি ট্রাাক্টর ড্রাইভারকে মারপিট গাইবান্ধায় একদিনে আক্রান্তের ১০৫ জন : মোট আক্রান্ত ৩৯৩ শিবগঞ্জে প্রতিপক্ষের মারপিটে আহত ২,থানায় অভিযোগ বগুড়ার মোকামতলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচী পরিবেশের ভারসাম্য টিকিয়ে রাখতে গাছ লাগানোর কোন বিকল্প নেই… তোশিবা এমডি আজাহার আলী মৃত্যু গাবতলী উজগ্রামে আজাহার আলী এর আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত শাজাহানপুরে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার করোনার দুঃসময়ে জনলোক মানুষের দুয়ারে




সোস্যাল মিডিয়াতে বিশেষ ব্যক্তিদের নিয়ে বিরূপ পোস্ট দিলেই আইনানুযায়ী ব্যবস্থা।

ডেস্ক নিউজ
আপডেট করা হয়েছে : শনিবার, ৯ মে, ২০২০
ছবি: সংগৃহীত

সোস্যাল মিডিয়াতে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বা বিশেষ বিশেষ ব্যক্তিদের নিয়ে বিরূপ মন্তব্য সম্বলিত পোস্ট, ছবি, অডিও, ভিডিও ও ক্ষতিকর কন্টেন্ট আপলোড করা হলে। এছাড়াও, কমেন্ট, লাইক ও শেয়ার করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া সহ আরো কিছু বিধি-নিষেধ আরোপ করে পরিপত্র জারি করেছে সরকার।

৭ই মে জনপ্রশাসন মন্ত্রণালয় জারিকৃত পরিপত্রে দেওয়া হয়েছে, ‘সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নির্দেশিকা, ২০১৯ (পরিমার্জিত সংস্করণ)’। আরোও জানানো হয়, অন্য কোনো রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কে যেনো একি ধারাবাহিকতা বজায় থাকে সোশ্যাল মিডিয়া ব্যাবহারের সময়। অপব্যবহার এবং ভাবমুর্তি ক্ষুন্ন হয় এমন ক্ষতিকর কন্টেন্ট থেকে দূরে থেকে বন্ধু নির্বাচনে সতর্কতা সহ অপ্রয়োজনীয় পোস্ট আপলোড না করার ক্ষেত্রে সর্তকতা করা হয়েছে।

সেই সাথে সরকারি কর্মচারীদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সর্তকতার কিছু দিক তুলে ধরা হয়: জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর মনোভাব সৃষ্টি করতে পারে এমন কোনো বিষয় লেখা, অডিও বা ভিডিও আপলোপ, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। জাতীয় ঐক্য ও চেতনার পরিপন্থী কোনো রকম তথ্য-উপাত্ত প্রকাশ করা থেকে বিরত থাকতে হবে।

কোনো সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগতে পারে বা ধর্মনিরপেক্ষতার নীতি পরিপন্থি কোনো তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট বা আইন-শৃঙ্খলার অবনতি ঘটতে পারে এরূপ কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক, শেয়ার বরা থেকে বিরত থাকতে হবে।

জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান বা অন্য কোনো সার্ভিস/পেশাকে হেয়প্রতিপন্ন করে এমন কোনো পোস্ট দেওয়া থেকে বিরত থাকতে হবে। ভিত্তিহীন, অসত্য ও অশ্লীল তথ্য প্রচার থেকে বিরত থাকতে হবে।

সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সরকার বা রাষ্ট্রের ভাবমুর্তি ক্ষুণ্ন হয় এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপেলোড, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।

অন্য কোনো রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে বিরূপ মন্তব্য সম্বলিত পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক ও শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। লিঙ্গ বৈষম্য বা এ সংক্রান্ত বিতর্কমূলক কোনো তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না।

পরিপত্রে আরও বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার বা নিজ অ্যাকাউন্টের ক্ষতিকারক কনন্টেটের জন্য সংশ্লিষ্ট কর্মচারী ব্যক্তিগতভাবে দায়ী হবেন এবং এজন্য প্রচলিত আইন ও বিধিবিধান অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com