Logo
সংবাদ শিরোনাম :
বগুড়ার শাজাহানপুর উপজেলা প্রেস ক্লাবের ত্রিবার্ষিকী সম্মেলন অনুষ্ঠিত সুদের টাকা দিতে না পারায় ঘরে তালা সিনহা হত্যায় চক্রান্তের অভিযোগ: কী বলছেন ইলিয়াস কোবরা মাস্ক পরা নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ কুমিল্লায় গার্মেন্টকর্মী ধর্ষণ মামলার আসামি গ্রেফতার ১০ শর্তে দেশে চালু হচ্ছে খেলাধুলা বগুড়ার মহাস্থানের বিশিষ্ঠ ব্যবসায়ী সাকাওয়াত হোসেন বারিদার করোনায় মৃত্যুঃ বিভিন্ন মহলের শোক! গাইবান্ধায় গৃহবধু সেতু’র হত্যার বিচার দাবিতে মানববন্ধন নদী ভাংগন ও বন্যা সমস্যার স্থায়ী সমাধানের দাবীতে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড কার্যলয়ে অবস্থান বিক্ষোভ করোতোয়া নদীতে বন্যার পানি বৃদ্ধি ফসলের ক্ষতি সম্ভাবনা




গো-খাদ্যের উচ্চমূল্যে দিশেহারা খামারিরা

দুলাল হোসেন,শাজাহানপুর(বগুড়া)প্রতিনিধিঃ
আপডেট করা হয়েছে : শুক্রবার, ৩১ জুলাই, ২০২০

 আসন্ন কোরবানিকে ঘিরে গরু মোটাতাজাকরণ করছে ছোট রড় ব্যবসায়ী ও খামারিরা। বর্তমান মৌসুমে গো-খাদ্যের উচ্চ মূল্যের কারণে দিশেহারা হয়ে পড়েছে তারা।
অনেক খামারি জানায়, গো-খাদ্যের এত দাম আর কখনই দেখেননি তারা। গো-খাদ্যের দাম না কমালে তাদের রড় ধরনের লোকশানে পড়তে হবে।
ঈদুল আজহাকে সামনে রেখে প্রতি বছর খামারিরা গরু,ছাগল,ভেড়া মোটাতাজাকরণ করে থাকেন। তবে দিন যতই যাচ্ছে গো-খাদ্যের দাম ততই বেড়েই ছলছে। তার মাঝে দেখা দিয়েছে মহামারি করোনা ভাইরাস, বান বন্যাসহ বিভিন্ন ধরনের দূর্যোগে সাধারণ মানুষ অসহায় হয়ে পড়ছেন । মহামারী করোনা ভাইরাসের কারণে দেশের আর্থিক মেরুদন্ডের চাকা দিনদিন অচল পড়ছে তাই বাজরে কেনাবেচা ভালো হচ্ছে না তাই বড় ধরনের লোকশানের মুখে পড়তে হবে।
শাজাহানপুর উপজেলার সাজাপুর গ্রামের খামারি আব্দুল ছাত্তার জানান, গো-খাদ্যের উচ্চমূল্যে ওদের খাওয়াবো কি করে এক কেজি গমের ভূষির দাম ৪০টাকা, মসুারের ভূষি ৪০টাকা, খুদ ৩০টাকা, ধানের কুড়া ১৪টাকা,খৈল ৩৮টাকা, ফিড ৩৮টাকা, খড় ১২টাকা, কেজি দরে বিক্রয় করছে ব্যবসায়িরা।
তিনি আরও বলেন, গত বছরের চেয়ে প্রতিটি খাবার ৬-৭টাকা বৃুদ্ধি পেয়েছে খাবারের বাড়তি খরচ যোগাতে হিমশিম খাচ্ছি এক কেজি দুধ বিক্রি করে ১কেজি ভূষির দাম হয়না।
এবিষয়ে প্রানি সম্পদ কর্মকর্তা জানান, সারা বিশ্বে করোনা পরিস্থিতি ভয়াবহ আমরা সবাই এর শিকার। তাই দানাদার খাদ্যের উপর বেশি নির্ভর না করে উন্নত জাতের ঘাষের চাষ কারার জন্য পরামর্শ দেন তিনি।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com