Logo
সংবাদ শিরোনাম :
বগুড়ার শিবগঞ্জে মাস্ক না পরার অপরাধে ৪ ব্যক্তির ৮শ টাকা জরিমানা শাজাহানপুরে তারেক রহমানের জন্মদিন উপলক্ষে শীতবস্ত্র বিতারণ বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় বোরকা কিনে দেওয়ার কথা বলে হোটেলে কলেজছাত্রীকে ধর্ষণ বগুড়ার ঐতিহাসিক মহাস্থান হাটে শীতের সবজিতে ভরপুর ভালো দাম পেয়ে কৃষক খুশি. বগুড়ার মোকামতলায় বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট কমিটি গঠন… মুখে গামছা বেঁধে দুই বোনকে ‘ধর্ষণ করে’ মামাতো ভাই স্বামীকে জিম্মি করে স্ত্রীকে দল বেঁধে ধর্ষণ দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বগুড়া শিবগঞ্জে বিএনপির সদস্য স্বাধীন ও শাহীনকে শোকজ বগুড়ার শিবগঞ্জে ২টি পাকা রাস্তার উদ্বোধন করলেন স্থানীয় এমপি জিন্নাহ…




দিনে দিনেই জনপ্রিয় হয়ে উঠছে রাজশাহীর কলা

ডেক্সঃ
আপডেট করা হয়েছে : সোমবার, ৯ নভেম্বর, ২০২০

কলা শুধু পুষ্টিকর বিবেচনাতেই নয় সহজলভ্য ও কমদামের কারণে বরাবরই মানুষের কাছে জনপ্রিয়। এর উৎপাদন ও বিপণনে দিন দিন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে রাজশাহীর বিভিন্ন উপজেলা। বছরজুড়েই চায় করা হচ্ছে কলা। দিনে দিনেই জনপ্রিয় হয়ে উঠছে রাজশাহীর নানা জাতের কলা। স্বল্প খরচে এটি চাষযোগ্য বলে লাভবান হচ্ছেন কৃষকরা।

রাজশাহীর পুঠিয়া উপজেলার শিবপুর এলাকা। সপ্তাহে শনি-মঙ্গলবার দুদিন কলার জোগানে পাল্টে যায় এ হাটের দৃশ্যপট। জেলার দূর্গাপুর, চারঘাট, পবাসহ বিভিন্ন স্থান থেকে কলা চাষি ও ব্যবসায়ীরা বাছাই করা কলা এনে জমা করেন এখানে। শীত-গ্রীষ্ম সবসময়ই চলে জমজমাট বেচাকেনা। মানভেদে এক কাদি কলা বিক্রি হয় ১৫০ থেকে ৮০০ টাকা পর্যন্ত। প্রতিহাটে মেলে চাপা, অনুপম, আনাজি, সাগর, সবরি, কাঁঠালিসহ উন্নত বাহারি জাত ও মানের ২০ থেকে ২৫ হাজার কাদি কলা। সুলভে পাওয়ায় দেশের বিভিন্ন প্রান্তে থেকে কলা কিনতে আসছেন ব্যবসায়ীরা।

শিবপুর কলা হাট ইজারাদার মো. সানাউল্লাহর দাবি, রাজশাহী-ঢাকা মহাসড়ক ঘেঁষে বসা এ হাটের স্থানটি নিচু হওয়ায় দুর্ভোগে পড়তে হয় ব্যবসায়ীদের।

প্রতি হাটে ৫০ থেকে ৬০ লাখ টাকার কলা বিক্রি হয়। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, এ বছর রাজশাহীর উপজেলার হাটগুলো থেকে অন্তত সাড়ে ৩০০ কোটি টাকার কলার বেচাকেনা হবে।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com