Logo




২০২১ সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের দিন,ক্ষণ, তারিখ একনজরে

ডেস্ক নিউজ
আপডেট করা হয়েছে : শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১

২০২১ সালের সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ নিয়ে জ্যোতির্বিজ্ঞানী থেকে জ্যোতিষবিদদেপ মনে একাধিক কৌতূহল রয়েছে। বিশেষত ২০২০ সালের করোনার আবহের পর ২০২১ এ কী পরিস্থিতি থাকবে ও তার সঙ্গে গ্রহণের কোনও যোগ থাকছে কী না , তা নিয়ে জ্যোতিষবিদদের বহু ধরনের গণনা চলছে।

প্রসঙ্গত, চাঁদ, সূর্য ও পৃথিবী একই সরল রেখায় থাকাকালীন বিরল মহাজাগতিক ঘটনা হিসাবে সূর্য ও চন্দ্রগ্রহণ উঠে আসে। এই সূর্য ও চন্দ্রগ্রহণ ঘিরে একধিক পৌরাণিক কাহিনি রয়েছে। শুধু ভারতে নয়, বিশ্বের একাধিক দেশে এই সমস্ত কাহিনীতে ভর করে বহু মিথ ও ভাবনা থেকে যায়।

ভারতে জ্যোতিষবিদদের মতে গ্রহণ দোষকে কেন্দ্র করে একাধিক তত্ত্ব উঠে আসে। অন্যদিকে, কোন মাসে চন্দ্রগ্রহণ হচ্ছে সেই মাসের নাম অনুযায়ী চাঁদের নাম দিয়ে বহু গ্রহণ ঘিরে বিভিন্ন সভ্যতা সংস্কৃতির তত্ত্ব উঠে আসে। এদিকে, ভারতে জ্যোতিষ মতে মনে করা হয় অনেকেরই কোষ্ঠীতেই গ্রহণ দোষ থাকে। কালসর্প, পিতৃদোষ, মাঙ্গলিকের মতো গ্রহণ দোষও একটি দোষ। সেই সঙ্গে রয়েছে রাহু গ্রাস নিয়ে বিভিন্ন মিথ। অন্যদিকে,

কোরিয়ানরা মনে করেন যে সূর্যকে চুরি করে নিয়েছে কোনও রাক্ষুসে কুকুর। কোরিয়ান লোক সঙ্গীতে এই নিয়ে বহু সুরও বাঁধা হয়েছে। পশ্চিম আফ্রিকার বেনিন ও টোগে উপজাতির মানুষরা বিশ্বাস করেন যে ‘গ্রহণ’ মানে সূর্য ও চন্দ্রের মধ্যে ক্রমাগত যুদ্ধ। প্রাচীন গ্রিসের পৌরনিক কাহিনিতে মনে করা হত সূর্যগ্রহণের ঘটনা মানেই কোনও না কোনও দেবদেবী রুষ্ট হয়েছেন। যার ফলে কোনও দুর্যোগের আশঙ্কা করা হত। এই সমস্ত দিক নিয়ে এবার দেখে নেওয়া যাক ২০২১ সালের সূর্য ও চন্দ্রগ্রহণের দিন, তারিখ, ক্ষণ।

২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণঃ
২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ ২৬ মে। সেদিন এই গ্রহণ এশিয়ার দক্ষিণ ও পূর্ব প্রান্ত থেকে দেখা যাবে। এটি পূর্ণগ্রাস গ্রহণ। গ্রহণ পশ্চিমবঙ্হ ও ওড়িশা থেকে স্পষ্ট দেখা যাবে।পাশাপাশি উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, পেসিফিক, আটলান্টিক, ভারত মহাসাগর, আন্টার্টিকাতে দেখা যাবে। ভারতীয় সময় অনুযায়ী সেদিন দুপুর ২:১৭ মিনিট থেকে সন্ধ্যে ৭:১৯ মিনিট পর্যন্ত চলবে গ্রহণ।

২০২১ সালের প্রথম সূর্যগ্রহণঃ
২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ সম্পন্ন হবে ১০ জুন। ইউরোপের একটা বড় অংশ , এশিয়ার একটা বড় অংশ, উত্তর ও পশ্চিম আফ্রিকা, উত্তর আমেরিকা, আটলান্টিক, আর্কটিক থেকে এই গ্রহণ দেখা যাবে।

২০২১ এর দ্বিতীয় চন্দ্রগ্রহণঃ
২০২১ সালে দ্বিতীয়বার চন্দ্রগ্রহণ রয়েছে ১৮ থেকে ১৯ নভেম্বর। এটি আংশিক গ্রহণ। এটি ইউরোপ, এশিয়ার বড় অংশ থেকে দেখা যাবে। অসম অরুণাচল প্রদেশ থেকে এটি স্পষ্ট দেখা যাবে। এছাড়াও উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, পেসিফিক, ভারত মহাসাগর, আর্কটিকে দেখা যাবে এই গ্রহণ।এদিন ভারতীয় সময় সকাল ১১:৩২ মিনিট থেকে সন্ধ্যে ৬:৩৩ মিনিট পর্যন্ত চলবে গ্রহণ।

২০২১ সালের শেষ সূর্যগ্রহণঃ
২০২১ সালে শেষ সূর্যগ্রহণ হবে ৪ ডিসেম্বর। দক্ষিণ অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, পেসিফিক, দক্ষিণ আমেরিকা, ভারত মহাসাগর, আন্টারটিকাতে দেখা যাবে এই গ্রহণ। ২০২১ সালের শেষ সূর্যগ্রহণ মূলত পূর্ণগ্রাস গ্রহণ হতে চলেছে।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com