Logo
সংবাদ শিরোনাম :
শাজাহানপুরে কিস্তির চাপে যুবকের আত্মহত্যা শিবগঞ্জ‌ে সা‌পের কাম‌ড়ে যুব‌কের মৃত্যু বগুড়া সদর উপজেলা পরিষদ অফিস সহায়ক মরহুম মাজ্জুল মন্ডলের পরিবারকে নগদ অর্থ প্রদান… গাইবান্ধা শহরে সাগর ফ্যাশন এর উদ্বোধন দেওয়াল ঘর ধসে সাংবাদিক দুলালের মানবেতর জীবন যাপন, সরকারি সাহায্যের আবেদন বগুড়ার শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান রিজু’র সুস্থতায় শুকরিয়া কামনা করে রায়নগর কাজীপুর জামে মসজিদে দোয়া…. মহান নেতা তারেক রহমান এখন শুধু বগুড়ার নয় সারা বাংলাদেশের সম্পদ …মাফতুন আহম্মেদ খান রুবেল সরকারি আজিজুল হক কলেজ ছাত্রদল নেতার সন্ধান সরকারের উদ্যোগে মিলাদ মাহফিল শাজাহানপুরে পোনামাছ অবমুক্তকরণ বাঘা বাঘা ৭ আইনজীবী এনেও মুক্তি মিললো না প্রদীপ, লিয়াকত ও নন্দদুলালের




এক লিটার পানি দিয়ে ৫০০ কি.মি. চলে এই বাইক (ভিডিও)

ডেস্ক নিউজ
আপডেট করা হয়েছে : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০১৭

অবিশ্বাস্য এক মোটরসাইকেল আবিষ্কার করেছেন ব্রাজিলের পাবলিক অফিসার রিকার্দো আজাভেদো। পেট্রোল-ডিজেল কিংবা ব্যাটারি নয়, এই মোটরসাইকেল চলে পানি দিয়ে।

মোটরসাইকেলের মাইলেজও মাথা খারাপ করে দেওয়ার মতো। মাত্র ১ লিটার পানি দিয়ে ৫০০ কিমি পাড়ি দিতে পারে এই পানি-চালিত মোটরবাইক। আরও উল্লেখযোগ্য বিষয় হলো, এই বাইক চালাতে কোনো বিশেষ ধরনের পানিরও প্রয়োজন হয় না। একেবারে সাধারণ পানিই মোটরবাইকের জ্বালানির ট্যাঙ্কে ব্যবহৃত হতে পারে।

জানা গেছে, এর ইঞ্জিন গঠিত প্রধানত দু’টি অংশ নিয়ে- ওয়াটার ট্যাঙ্ক, অপরটি ব্যাটারি। ব্যাটারির ইলেকট্রিসিটি পানির হাইড্রোজেন মলিকিউলগুলিকে বিশ্লিষ্ট করে দেয়। তারপর একটি পাইপের মাধ্যমে সেই হাইড্রোজেন প্রবাহিত হয় ইঞ্জিনে। এই হাইড্রোজেনই বাইককে এগিয়ে নিয়ে যাওয়ার উপযোগী শক্তি উৎপাদন করে। রিকার্দোর তৈরি করা এই বাইক সব দিক থেকেই পরিবেশবান্ধব।

একে তো এই মোটরবাইকে কোনো রকম খনিজ তেল খরচ হওয়ার চিন্তা নেই। পাশাপাশি এই বাইক কোনো রকম ধোঁয়াও উৎপাদন করে না। ফলে পরিবেশ থাকে সম্পূর্ণ সুরক্ষিত।

প্রসঙ্গত, দুই বছর আগে রাশিয়ার জনপ্রিয় সংবাদ মাধ্যম ও টেলিভিশন রাশিয়া টুডে (আরটি) এ বিষয়ে ভিডিওচিত্রসহ প্রতিবেদন প্রকাশ করে। বিষয়টি নতুন করে এ বছর আবারও আলোচনায় এসেছে। যা নিয়ে সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমেও সংবাদটি প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে বিজ্ঞানীরাও বাইকটি নিয়ে নতুন করে কাজ শুরু করেছেন বলে জানা গেছে।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com