Logo
সংবাদ শিরোনাম :
Dr. John Gray fornisce Battling Partners con strumenti correggere le loro relazioni বগুড়া জেলা বিএনপির   সংগঠনকে শক্তিশালী করার লক্ষ্য নিয়ে নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে । Obtaining Payback on Your Ex বগুড়া টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে জাতীয় শোক দিবস কর্মসূচি উদযাপন। নেতা-কর্মিদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে আড়িয়া ইউনিয়ন আওয়ামীলীগ কুখ্যাত মহিলা মাদক ব্যবসায়ী ৫২৫ পিস ইয়াবা সহ পুলিশের হাতে গ্রেফতার… শিবগঞ্জে ১৪দিন ব্যাপী মোবাইল সার্ভিসিং প্রশিক্ষণ শুরু শিবগঞ্জে অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল মালেক আর নেই শিবগঞ্জে প্রতিবন্ধী ব্যক্তির মাঝে হুইল চেয়ার বিতরণ শিবগঞ্জের বুড়িগঞ্জে বিউটি ইলেকট্রনিক্স এর সৌজন্যে মাস্ক বিতরণ




এক লিটার পানি দিয়ে ৫০০ কি.মি. চলে এই বাইক (ভিডিও)

ডেস্ক নিউজ
আপডেট করা হয়েছে : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০১৭

অবিশ্বাস্য এক মোটরসাইকেল আবিষ্কার করেছেন ব্রাজিলের পাবলিক অফিসার রিকার্দো আজাভেদো। পেট্রোল-ডিজেল কিংবা ব্যাটারি নয়, এই মোটরসাইকেল চলে পানি দিয়ে।

মোটরসাইকেলের মাইলেজও মাথা খারাপ করে দেওয়ার মতো। মাত্র ১ লিটার পানি দিয়ে ৫০০ কিমি পাড়ি দিতে পারে এই পানি-চালিত মোটরবাইক। আরও উল্লেখযোগ্য বিষয় হলো, এই বাইক চালাতে কোনো বিশেষ ধরনের পানিরও প্রয়োজন হয় না। একেবারে সাধারণ পানিই মোটরবাইকের জ্বালানির ট্যাঙ্কে ব্যবহৃত হতে পারে।

জানা গেছে, এর ইঞ্জিন গঠিত প্রধানত দু’টি অংশ নিয়ে- ওয়াটার ট্যাঙ্ক, অপরটি ব্যাটারি। ব্যাটারির ইলেকট্রিসিটি পানির হাইড্রোজেন মলিকিউলগুলিকে বিশ্লিষ্ট করে দেয়। তারপর একটি পাইপের মাধ্যমে সেই হাইড্রোজেন প্রবাহিত হয় ইঞ্জিনে। এই হাইড্রোজেনই বাইককে এগিয়ে নিয়ে যাওয়ার উপযোগী শক্তি উৎপাদন করে। রিকার্দোর তৈরি করা এই বাইক সব দিক থেকেই পরিবেশবান্ধব।

একে তো এই মোটরবাইকে কোনো রকম খনিজ তেল খরচ হওয়ার চিন্তা নেই। পাশাপাশি এই বাইক কোনো রকম ধোঁয়াও উৎপাদন করে না। ফলে পরিবেশ থাকে সম্পূর্ণ সুরক্ষিত।

প্রসঙ্গত, দুই বছর আগে রাশিয়ার জনপ্রিয় সংবাদ মাধ্যম ও টেলিভিশন রাশিয়া টুডে (আরটি) এ বিষয়ে ভিডিওচিত্রসহ প্রতিবেদন প্রকাশ করে। বিষয়টি নতুন করে এ বছর আবারও আলোচনায় এসেছে। যা নিয়ে সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমেও সংবাদটি প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে বিজ্ঞানীরাও বাইকটি নিয়ে নতুন করে কাজ শুরু করেছেন বলে জানা গেছে।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com