সর্বশেষ সংবাদ
Home » জানা অজানা » ২০২০ সালের সূর্য ও চন্দ্রগ্রহণের দিন-ক্ষণ জেনে নিন একনজরে

২০২০ সালের সূর্য ও চন্দ্রগ্রহণের দিন-ক্ষণ জেনে নিন একনজরে

ডেস্ক নিউজ: মাঝে মাত্র আর একটা মাস। তারপরই আসছে ২০২০ সাল। নতুন বছরের বিভিন্ন হিসাব নিকেশ যেমন রয়েছে, তেমন রয়েছে বহু ঘটনা ঘিরে আগাম প্রস্তুতি পর্বও। প্রসঙ্গত, আগামী বছর সূর্য ও চন্দ্রগ্রহণের সময় ক্ষণ ঘিরেও রয়েছে বিভিন্ন মহলের কৌতূহল। কৌতূহলের পারদ চড়েছে মহাকাশ বিজ্ঞানী থেকে জ্যোতিষবিদদের মধ্যেও। উল্লেখ্য, সূর্য ও চন্দ্রগ্রহণকে ঘিরে বহুকাল থেকেই অনেক পৌরাণিক কাহিনি প্রচলিত রয়েছে। শুধু ভারত নয়, বিশ্বের বিভিন্ন প্রান্তে গ্রহণ ঘিরে রয়েছে একাধিক ধর্মীয় ও সংস্কৃতিগত ‘বিশ্বাস’। আমেরিকা থেকে শুরু করে আফ্রিকা বিশ্বের সর্বত্রই সূর্যগ্রহণ নিয়ে রয়েছে নানা পৌরাণিক কাহিনি। এদিকে, গ্রহণ ঘিরে জ্যোতিষ মতে রয়েছে নানান ধরনের আচার-বিচার। জ্যোতিষ মতে ‘গ্রহণ দোষ’ তত্ত্বও উঠে আসে। জ্যোতিষ মতে মনে করা হয় অনেকেরই কোষ্ঠীতেই গ্রহণ দোষ থাকে। কালসর্প, পিতৃদোষ, মাঙ্গলিকের মতো গ্রহণ দোষও একটি দোষ। তবে জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী এই গ্রহণদোষ কী বা তাতে কী ধরনের সমস্যা থাকে, সেই প্রসঙ্গে আলোচনার আগে, দেখে নেওয়া যাক ২০২০ সালে কোন কোন তারিখ ও সময়ে রয়েছে সূর্য ও চন্দ্রগ্রহণ।

১০ জানুয়ারি প্রথম চন্দ্রগ্রহণ ২০২০ সালের প্রথম গ্রহণটি সম্পন্ন হবে আগামী ১০ জানুয়ারি। সেদিন ইউরোপ, অস্ট্রোলিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, পেসিফিক, আটলান্টিকের পাশাপাশি ভারত থেকেও গ্রহণ দেখা যাবে। সেদিন রাত ১০:৩৯ মিনিট থেকে গ্রহণ পড়বে বলে জানা গিয়েছে। প্রক্রিয়া শেষ হবে ১২:৩৯ মিনিটে। মোট ৪ ঘণ্টা ধরে এই গ্রহণ কাল চলবে। এটি আংশিক চন্দ্রগ্রহণ হিসাবে পরিগণিত হবে।

৫ জুন দ্বিতীয় চন্দ্রগ্রহণ জানুয়ারি মাসের পর ৫ জুন দ্বিতীয়বার চন্দ্রগ্রহণ সংগঠিত হবে। সেদিন রাত ১১ টা ১৫ মিনিটে এই গ্রহণ শুরু হবে। শেষ হবে ৬ জুন ২ :৩৪ মিনিটে। ভারত ছাড়াও ইউরোপ, আফ্রিকা, এশিয়ার বিশেষ কিছু এলাকা, ও অস্ট্রেলিয়া থেকে দেখা যাবে।

৩০ নভেম্বরের চন্দ্রগ্রহণ আগামী ৩০ নভেম্বর চন্দ্রগ্রহণ সম্পন্ন হতে চলেছে। সেদিনও ভারতীয় সময় দুপুর ১:০২ মিনিট থেকে গ্রহণ শুরু হবে। এরপর বিকেল ৫:২৩ মিনিট পর্যন্ত এই গ্রহণ চলবে। বিকেলের দিক থেকে ভারতে এই গ্রহণের কিছুটা দেখা যাবে। এছাড়াও প্রশান্ত মহাসাগরের আশপাশের দেশ, আমেরিকা, এশিয়া, অস্ট্রেলিয়া থেকে এই গ্রহণ দেখা যাবে।

১৪ ডিসেম্বরের সূর্যগ্রহণ ১৪ ডিসেম্বরের সূর্যগ্রহণ ২০২০ সালের বছরের শেষ সূর্যগ্রহণ। সেদিন ভারতীয় মহাসাগরের আশপাশের এলাকা ছাড়াও দক্ষিণ আমেরিকা, পেসিফিক এলাকা থেকেও এই সূর্যগ্রহণ দেখা যাবে। ভারতীয় সময় অনুযায়ী, সন্ধ্যে ৭ টা০৩ মিনিট থেকে মধ্যরাত পার করে ১২:২২ মিনিট পর্যন্ত চলবে এই গ্রহণ।

মন্তব্য

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.