Logo




বগুড়ার শিবগঞ্জে বালুদস্যুদের দৌরাত্ম্য বৃদ্ধি, বিলীন হচ্ছে বসতভিটা ও কৃষকের ফসলি মাঠ

গোলাম রব্বানী শিপন, বিশেষ প্রতিনিধি
আপডেট করা হয়েছে : শনিবার, ১৮ এপ্রিল, ২০২০

বগুড়ার শিবগঞ্জে বালুদস্যুদের দৌরাত্ম্য বৃদ্ধি। শিবগঞ্জ উপজেলা কৃষিপণ্যে প্রধান ও প্রাকৃতিক সৌন্দর্যের অনন্য এক লীলাভূমি বলা হলেও কিন্তু বর্তমানে অত্যন্ত পরিতাপের বিষয়। অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের কারণে এখানকার কৃষকদের ফসলের মাঠ ধ্বংসের দ্বারপ্রান্তে। গত কয়েক মাস ধরে এ উপজেলার আনাচে কানাচে বালু উত্তোলনের নামে চলে আসছে বালুদস্যুতা। কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করে বেশকিছু অসাধু বালু ব্যবসায়ীরা ফসলের মাঠের পাশে ড্রেজার বসিয়ে বালু তুলে অসহায় কৃষকদের জমি করছে ক্ষতবিক্ষত। এলাকাবাসী আমজাদ জানান যে  কুদ্দুস নামের প্রভাবশালী এক স্থানীয় ইউপি সদস্য ব্যাপকভাবে লাভবান হলেও ক্ষতিগ্রস্ত হচ্ছে ফসলের মাঠ ও আশেপাশের বসবাসকারী ও সাধারণ জনগণ।
 তিনি আরো বলেন শুধু ইউপি সদস্য কুদ্দুস নয়, শিবগঞ্জ সদর ইউনিয়নের শ্যামপুর গ্রামের শামসুল ইসলামের পুত্র বালুদস্যু হাফিজার রহমান সিন্ডিকেটের অসাধুতা ও পরিকল্পনাহীনতার কারণেও বিপর্যস্ত হচ্ছে এখানকার জনজীবন। মুনাফালোভী উপজেলার এই সম্প্রদায়ের দৌরাত্ম্যের কারণে ট্রলি-ট্রাকগুলোতে অতিরিক্ত বালু বোঝাই থেকে শুরু করে সড়কেও চলে অদক্ষ চালকদের অসুস্থ প্রতিযোগিতা। প্রতিদিন ট্রলি ও বালুবাহী ট্রাক চলাচলের কারণে প্রতিটি রাস্তা বর্তমানে অনিরাপদ। বালুবাহী যানবাহন চলাচলের কারণে পিচ ও খোয়া রাস্তা থেকে উঠে নষ্ট হচ্ছে উপজেলার গ্রামীণ রাস্তাঘাট। করোনা ভাইরাস মুহুর্তকে কাজে লাগিয়ে আত্মাহুতির হুমকি উপেক্ষা করে দিনরাত শিবগঞ্জের ২/১টি ইউনিয়ন বাদে প্রিয় প্রতিটি ইউনিয়নে অবৈধভাবে বালু উত্তোলন করছে প্রভাবশালী বালুদস্যু সিন্ডিকেট চক্র।
প্রতিদিন বীরদর্পে লাখ লাখ টাকার বালু লুটে নিচ্ছে তারা।
শনিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, মিল্কিপুর, বত্রিশবালা, পাগালপাড়া, উত্তর শ্যামপুর, নওয়াঘাট, ধাওয়াগী এলাকা ছাড়াও আশেপাশের আরোও নাম নাজানা বেশ কয়েকটি পয়েন্টে প্রাকৃতিক ভারসাম্য বিনষ্ট করে অবৈধভাবে বালু উত্তোলন করছে ভূমিদস্যুরা। যেকারণে ভূ-গর্ভস্থে বিলীন হয়েছে অনেক কৃষকের ফসলি জমি। বালুদস্যুদের কবল থেকে ভিটে রক্ষায় প্রতিবাদ করে বালু ব্যবসায়ীদের হুমকি-ধামকিতে অনেকেই কথা বলতেও ভয় পায়। এ অবস্থায় যত্রতত্র বালু উত্তোলন বন্ধের দাবিতে সরকার’সহ প্রশাসনের উচ্চপর্যায়ের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী কৃষকেরা।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com