Logo
সংবাদ শিরোনাম :
ফাপোর আন্তঃ ইউনিয়ন ফুটবল টুর্নামেন্টে অনুষ্টিত। টুঙ্গিপাড়া গ্রাম থেকে বিশ্বমানবতার নেত্রী ছাত্রদলে মিছিলে ছাত্রলীগের হামলার প্রতিবাদে বগুড়া জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল নওগাঁয় ভুট্টাক্ষেত থেকে শিশুর হাত-পা বাঁধা লাশ উদ্ধার গাজীপুরে গোডাউনে মিলল টিসিবি পণ্য চীনে ১৩৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত বগুড়ায় পিকনিকে হামলা করে যুবককে কুপিয়ে হত্যা একশত টাকা মূল্যমানের প্রাইজ বন্ডের ১০৬তম ‘ড্র’ অনুষ্ঠিত !! বগুড়া শহরে প্রথম চার তারকা হোটেল নাজ গার্ডেন বিক্রি বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগের নেত্রী মাহবুবা নাসরিন রুপাকে জেলা আওয়ামী লীগ থেকে বহিষ্কার




করোনা ভাইরাস দেশ থেকে জুলাইয়ে নির্মূল হতে যাচ্ছে

ডেস্ক নিউজ
আপডেট করা হয়েছে : সোমবার, ২৭ এপ্রিল, ২০২০
ছবি: সংগৃহীত

অবশেষে নির্মূল হতে যাচ্ছে আতঙ্কের ভাইরাস করোনা। একদল গবেষক এমন স্বস্তির পূর্বাভাসই দিয়েছেন। সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইনের (এসইউটিডি) গবেষকরা বলছেন, বাংলাদেশে ৯৭ শতাংশ করোনার নির্মূল হবে ১৯ মে এর মধ্যে। হয়তো সংক্রমণ ছড়ানোও বন্ধ হয়ে যাবে এ সময়ে। আর ৯৯ শতাংশ নির্মূল হবে ৩০ মে এবং আগামী ১৫ জুলাই হবে সম্পূর্ণ বিনাস।

বিভিন্ন দেশে আক্রান্ত রোগীদের তথ্য ও ভাইরাসের জীবনচক্র বিশ্লেষণ করে দেশভিত্তিক করোনা নির্মূলের সম্ভাব্য এ তারিখ নিয়ে পূর্বাভাস করেছে গবেষক দলটি। এর নাম দেওয়া হয়েছে এসআইআর (সাসপেক্টবল ইনফ্লেক্টেড রিকভার্ড) মডেল। আর মডেলটি তৈরি করা হয়েছে ‘মিলান বাতিস্তা’ কোড ও বিশ্বের বিভিন্ন দেশের ২৫ এপ্রিল পর্যন্ত তথ্যের ভিত্তিতে।

বর্তমানে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুও। প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের ৫০তম দিনে এসে দেশে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। রবিবার করোনা রোগী শনাক্ত হয়েছে ৪১৮ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ হাজার ৪১৬ জনে পৌঁছল। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৪৫।

এ মডেল অনুযায়ী বিশ্বে ৯৭ শতাংশ করোনা ভাইরাস নির্মূল হবে ৩০ মে। ১৭ জুন হবে ৯৯ শতাংশ এবং শতভাগ নির্মূলের আভাস দেওয়া হয়েছে ৯ ডিসেম্বর। এর মধ্যে যুক্তরাষ্ট্রে ৯৭ শতাংশ করোনা নির্মূল হবে ১২ মে। আর সম্পূর্ণ নির্মূল হবে আগামী ২৭ আগস্ট। ইতালিতে ৮ মে ৯৭ শতাংশ এবং সম্পূর্ণ নির্মূল হবে ২৫ আগস্ট।

এ ছাড়া যুক্তরাজ্যে শতভাগ নির্মূল হবে ১৪ আগস্ট, স্পেনে ৭ আগস্ট, ফ্রান্সে ৫ আগস্ট, রাশিয়ায় ২০ জুলাই। উপমহাদেশের মধ্যে এসআইর মডেল অনুযায়ী ভারতে ৯৭ শতাংশ করোনা নির্মূল হবে ২১ মে। শতভাগ নির্মূল হবে ২৬ জুলাই। পাকিস্তানে ৯৭ শতাংশ ৯ জুন এবং ১ সেপ্টেম্বর হবে সম্পূর্ণ নির্মূল। সুত্র-আমাদের সময়।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com