Logo
সংবাদ শিরোনাম :
শাজাহানপুরে বাল্য বিয়ে দায়ে বর-কনেসহ অবিভাবকদের কারাদন্ড গাইবান্ধা সরকারি মহিলা কলেজ শহরের বাহিরে স্থানান্তরের প্রতিবাদে মানববন্ধন শাজাহানপুরে কিস্তির চাপে যুবকের আত্মহত্যা শিবগঞ্জ‌ে সা‌পের কাম‌ড়ে যুব‌কের মৃত্যু বগুড়া সদর উপজেলা পরিষদ অফিস সহায়ক মরহুম মাজ্জুল মন্ডলের পরিবারকে নগদ অর্থ প্রদান… গাইবান্ধা শহরে সাগর ফ্যাশন এর উদ্বোধন দেওয়াল ঘর ধসে সাংবাদিক দুলালের মানবেতর জীবন যাপন, সরকারি সাহায্যের আবেদন বগুড়ার শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান রিজু’র সুস্থতায় শুকরিয়া কামনা করে রায়নগর কাজীপুর জামে মসজিদে দোয়া…. মহান নেতা তারেক রহমান এখন শুধু বগুড়ার নয় সারা বাংলাদেশের সম্পদ …মাফতুন আহম্মেদ খান রুবেল সরকারি আজিজুল হক কলেজ ছাত্রদল নেতার সন্ধান সরকারের উদ্যোগে মিলাদ মাহফিল




ঈদের আগেই এসএসসির ফল

ডেস্ক নিউজ
আপডেট করা হয়েছে : বৃহস্পতিবার, ৭ মে, ২০২০
এসএসসির ফল
ছবি: সংগৃহীত

ঈদের আগেই এসএসসি ও সমমান পরীক্ষার ফলপ্রত্যাশীদের খুশির সংবাদ জানাতে চায় শিক্ষা প্রশাসন। চলতি মাসের তৃতীয় সপ্তাহে ফল প্রকাশের প্রস্তুতি নিচ্ছে শিক্ষা বোর্ডগুলো। বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে কথা বলে জানা গেছে, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের একটি রীতি চালু হয়েছে। এ রীতি অনুযায়ী বিগত ১০ বছর জেএসসি ও সমমান, এসএসসি ও সমমান, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। দীর্ঘদিনের রীতির এবার ব্যত্যয় ঘটছে।

করোনা সংক্রমণ এড়াতে সরকার সারাদেশে যোগাযোগ বন্ধ রেখেছে। এ কারণে মাঠ পর্যায়ে পাঠানো শিক্ষার্থীদের উত্তরপত্র শিক্ষকরা মূল্যায়ন শেষ করে নম্বরপত্র (ওএমআর শিট) বোর্ডে পৌঁছাতে পারেননি। এমন পরিস্থিতিতে বিশেষ ব্যবস্থায় ওএমআর শিট পরীক্ষকদের কাছ থেকে সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ডগুলো। ওএমআর শিট সংগ্রহ শেষ হলে এগুলো স্ক্যান করে কম্পিউটারাইজড ডেটা তৈরির মাধ্যমে ফল তৈরি সম্পন্ন করা হবে। এ প্রক্রিয়া সম্পন্ন করতে বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের ১০ থেকে ১৫ দিন সময় লাগে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গতকাল বুধবার বিকালে আমাদের সময়কে জানান, পরিবহন বন্ধ থাকায় বিকল্প উপায়ে দেশের বিভিন্ন এলাকা থেকে উত্তরপত্র সংগ্রহ করতে বলা হয়েছে বোর্ডগুলোকে। বিকল্প হিসেবে পোস্ট অফিসের মাধ্যমেই এ উত্তরপত্র জমা নেওয়া হচ্ছে। ১০ মের মধ্যে সব উত্তরপত্র বোর্ডে জমা হলে বোর্ডের কাজ দুই শিফটে করা হবে। প্রস্তুতি নিচ্ছি ঈদের আগেই ফল প্রকাশের।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কায়সার আহমেদ জানান, সারাদেশ থেকে ফলের ওএমআর শিট বোর্ডে পাঠানোর জন্য সরকারি ডাক ব্যবহার করছেন। ডাক বিভাগকে বলা হয়েছে, ওএমআর শিট থাকলে এগুলো দ্রুত বোর্ডে পৌঁছানোর ব্যবস্থা করতে। এ ছাড়া বিভাগীয় কমিশনার কার্যালয়ের সহযোগিতা চাওয়া হয়েছে। তারাও সহযোগিতা দেওয়ার প্রস্তুত বলেও জানিয়েছেন। পরীক্ষকরা ৮টি আঞ্চলিক কার্যালয়ে ওএমআর শিট জমা দেবেন। অঞ্চল থেকে উপজেলা নির্বাহী কার্যালয়, জেলা প্রশাসক এবং বিভাগীয় অফিস হয়ে শিক্ষা বোর্ডে পৌঁছবে এসব ওএমআর শিট। গণপরিবহন বন্ধ থাকায় এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এর পর বোর্ড ফল প্রস্তুত করার জন্য চার শিফট করে ২৪ ঘণ্টা কাজ করবে।

মাদ্রাসা বোর্ডের মতোই একই পদ্ধতি অনুসরণ করা হচ্ছে কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন প্রতিষ্ঠানের ওএমআর শিট সংগ্রহের জন্য। কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোরাদ হোসেন মোল্লা জানিয়েছেন, এগুলো বোর্ডে এনে ফল প্রস্তুত করতে বেশি সময় লাগবে না।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষা ফল প্রকাশ করা হয়েছিল ৬ মে। পরীক্ষা শুরু হয় ১ ফেব্রুয়ারি। এবার ফল প্রাকাশের সম্ভাব্য দিন ৯ মে। এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল ৩ ফেব্রুয়ারি।

মন্তব্য

মন্তব্য





এই ধরনের আরও খবর

ফেসবুকে আমরা




Theme Created By ThemesDealer.Com